Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

Title
এসএসসি পরীক্ষা ২০১৭ এর ফরম পূরণের জন্য শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত ফি গ্রহন সংক্রান্ত
Details

এতদ্বারা সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, এসএসসি পরীক্ষা ২০১৬ এর ফরম পূরণের জন্য শিক্ষা বোর্ ডকর্তৃক নির্ধারিত ফি এর অতিরিক্ত বিভিন্ন খাতের নাম শিক্ষার্থীদের নিকট হতে অতিরিক্ত ফি আদায় করা হচ্ছে।বোর্ড নির্ধারিত ফি এর অতিরিক্ত অর্থ আদায় না করার জন্য সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নির্দেশ প্রদান করা যাচ্ছে। এছাড়াও সকল শিক্ষার্থীদের নিকট হতে কোচিং ফি এর নাম করে বাধ্যতামূলক বাড়তি ফি আদায় করা হচ্ছে । যা‌‌'' শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের কোচিং বাণিজ্য বন্ধের নীতিমালা ২০১২“ এর পরিপন্থি । উক্ত নীতিমালার ২(খ) অনুচ্ছেদে মেট্রো পলিটন এলকা বিষয়ভিত্তিক ৩০০ টাকা, জেলা শহরে ২০০/- এবং উপজেলা পর্যায়ে  ১৫০/-।যাহা কোনো ভাবে শিক্ষার্থী প্রতি সবোর্চ্চ ১২০০/- টাকার অধিক বিনা রশিদে আদায় করা যাবে না। সেক্ষেত্রে তাদের পক্ষ থেকে আবেদন করতে হবে।

                     আরো অভিযোগ পাওয়া যাচ্ছে যে,শিক্ষার্থীদের নিকট হতে আদায় কৃত অর্থের ( বোর্ডের ফি ব্যতিত ) কোন রসিদ প্রদান করা হচ্ছে না  । রসিদ ছাড়া কোন অর্থ প্রদান না করার জন্য শিক্ষার্থী এবং অভিাবকদের অনুরোধ করা যাচ্ছে । কোন শিক্ষা প্রতিষ্ঠান গৃহিত অর্থের রসিদ প্রদান না করলে জেলা প্রশাসকের কার্যালয়, চট্টগ্রামে অভিযোগ দায়ের এবং জেলা প্রশাসকের কার্যালয়, চট্টগ্রাম নামে Face Book Page-এ পোষ্ট অথবা [email protected] / [email protected] এ মেইল করার জন্য অনুরোধ করা যাচ্ছে । এ ধরনের অভিযোগে অভিযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে সরকারি বিধি মোতাবেক প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

                    এখানে উল্লেখ যে, চট্টগ্রাম শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত ফি নিম্নরূপঃ মানবিক (নিয়মিত-১৩৫৫, অনিয়মিত-১৪৫৫), বিজ্ঞান (নিয়মিত-১৪৫৫, অনিয়মিত-১৫৪৫), ব্যবসায় শিক্ষা (নিয়মিত-১৩৫৫, অনিয়মিত-১৪৫৫) (ব্যবহারিক পরীক্ষা ও কেন্দ্র ফি সহ সর্বোচ্চ)।

Images
Attachments